শুক্রবার, ৩ জানুয়ারী, ২০২০

রাষ্ট্রদ্রোহিতা কোন যুক্তিতে অপরাধ হয় ?

একজন নাগরিক দেশকে কি দিয়েছে সেটা গুরুত্বপূর্ণ নয়। দেশ তার নাগরিককে কি দিয়েছে সেটাই গুরুত্বপূর্ণ। সন্তান বাবা-মাকে কি দিয়েছে সেটা গুরুত্বপূর্ণ না, বাবা-মা সন্তানকে কি দিয়েছে সেটা গুরুত্বপূর্ণ। অনেক সময় বাবা মা অর্থের অভাবে সন্তানকে অনেক কিছু দিতে পারে না। দেশ গরীব হলে দেশও তার নাগরিককে অনেক সুযোগ সুবিধা দিতে পারে না; অনার্সের বিষয়ভিত্তিক চাকরী দিতে পারে না, গবেষণার সুবিধা দিতে পারে না, ভাল মানের Education provide করতে পারে না। ...... এতে আমার কোন আপত্তি নাই। আপত্তি তখন যখন বাবা মা ( দেশ ) তার সন্তানের ( নাগরিকদের ) স্বাভাবিক বিকাশ ও উন্নতিকে বাধাগ্রস্থ করে উল্টোপাল্টা আইন বানিয়ে এবং মাঝেমধ্যে সন্তানের সামান্য ভালর জন্য বিশাল ক্ষতি করে ফেলে ( তুচ্ছ বিদ্যুতের চাহিদা মেটানোর জন্য সুন্দরবন ধ্বংস করে ফেলা )।

দেশ কি দিয়েছে সেটাই যেহেতু গুরুত্বপূর্ণ, সেহেতু বাংলাদেশকে ভালবাসার কোন কারণই নাই। কেননা বাংলাদেশ আমাদের কিছুই দেয়নি। একটা অসভ্য জাতি উপহার দিছে। দুঃখ পেলে বা রাগ উঠলে সরি। কিন্তু যে জাতি লিঙ্গসমতায় বিশ্বাস করে না ( পুরুষদের চেয়ে নারীদের বেশী সুযোগ, সুবিধা, সম্মান দেয়া ), যে জাতি ধর্মানুভূতিকে গুরুত্ব দেয়, যে জাতি বিজ্ঞানীদের জাতির জনকের সমান মর্যাদা দেয় না, যে জাতি গুণী ব্যক্তির গুণের কদর করতে জানে না, যে জাতির ছাত্ররা ( ছাত্রলীগ ) শিক্ষাঙ্গনে মারামারি করে এবং শিক্ষকের গায়ে হাত তোলে, যে জাতি রাস্তায় লুঙ্গি তুলে প্রাকৃতিক কাজ সারতে বসে পড়ে, যে জাতির মেধাবী শিক্ষার্থীরা মেধার চর্চা ছেড়ে মুখস্তবিদ্যার (BCS) পথ ধরে, যে জাতি বিজ্ঞান শিক্ষক হবার জন্য বাংলা ব্যকরণ জানা মাথা পেতে মেনে নেয়, যে জাতি মৃত্যুদন্ডের মত অমানবিক আইন সাপোর্ট করে, যে জাতি অপ্রিয় সত্যি কথা সহ্য করতে না পেরে রাষ্ট্রদ্রোহিতার অযৌক্তিক আইন বানিয়ে রাখছে সেই জাতি কিভাবে সভ্য হয় - আমাকে ব্যাখ্যা করে বুঝান। 
Explain, Explain. 

একটা কারণ দেখান বাংলাদেশকে ভালবাসার জন্য। বাংলাদেশ আমার খাওয়া পড়ার খরচ দিচ্ছে না। আমি নিজের যোগ্যতায় ফ্রীল্যান্সিং এর মাধ্যমে টাকা ইনকাম করি। যখন বাবা মায়ের পয়সায় চলতাম, তখনও দেশ বা রাষ্ট্র ফ্রী ফ্রী আমার বাবা মাকে বেতন দিত না। কাজ করেই রাষ্ট্র থেকে বেতন আদায় করে নিত। সব রাষ্ট্রেই একই সিস্টেম। এইজন্যই তো প্রশ্ন আছে - যেকোন রাষ্ট্র তার নাগরিকের জীবনে কোন উপকারটা করছে যে রাষ্ট্রকে ভালবাসতে হবে ? এই প্রশ্ন শুধু বাংলাদেশের ক্ষেত্রেই নয়, পৃথিবীর সকল রাষ্ট্রের ক্ষেত্রেই প্রযোজ্য। 

আমি যা বুঝাতে চাচ্ছি তা হল - রাষ্ট্রদোহিতাকে অপরাধ হিসেবে গণ্য করবেন না। পৃথিবীর সব দেশেই এটা অপরাধ হিসেবে গণ্য করা হয়। কিন্তু আমরা অন্য দেশের ভাল রীতি, ভাল আইন গ্রহণ করব। বাজে আইন গ্রহণ করব না। একটা মানুষ চাইলে তার রাষ্ট্রের সার্বভৌমত্ব ও সংবিধানের বিরুদ্ধে যেতেই পারে। এটাকে স্বাভাবিকভাবে গ্রহণ করুন। 

পৃথিবীতে কোন রাষ্ট্র থাকাই উচিত নয়। সব দেশ মিলে একটা বিশ্বরাষ্ট্র গঠন করা উচিত। কোন মানুষ কেন নিজের দেশকে জন্মভূমি ভাববে ? পুরো পৃথিবীকে জন্মভূমি ভাবলে সমস্যা কি ? জানি দুনিয়া এভাবে চলে না কিন্তু দুনিয়া ভবিষ্যতে এভাবেই চলবে। দেখেন না ? ইউরোপিয় ইউনিয়ন অধিভূক্ত দেশগুলোয় মধ্যে যাতায়তে পাসপোর্ট লাগে না। সার্কভূক্ত দেশগুলোয় পাসপোর্ট কেন লাগে ? পৃথিবী এখন Globalization এর পথে হাটছে। এখন এসব ফালতু সার্বভৌমত্ব নিয়ে পড়ে থাকলে হবে ? জাতিসংঘে বিশ্বরাষ্ট্র গঠন করার জন্য প্রস্তাব রাখুন। পঞ্চাশ বছর লাগুক আর একশ বছর লাগুক। বিশ্বরাষ্ট্র তো হবেই। আপনি যদি প্রথম প্রস্তাব রাখেন, তবে বাংলাদেশেরই সুনাম বাড়বে।      

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন