শনিবার, ১৯ জুলাই, ২০১৪

বৈজ্ঞানিক কল্পকহিনী এবং আমি

আমার পড়া প্রথম সায়েন্স ফিকশন - তৌহিদুর রহমানের ''তুখোড় ফ্যান্টাসী''। ক্লাস ফোরে নাকি ফাইভে যেসময় পড়তাম জ্যাঠার বাসায় বেড়াতে গিয়ে এক জেঠাত ভাইয়ের সাথে বাংলা রূপকথার বই নিয়ে কাড়াকাড়ি করছিলাম। সে আমাকে তার রূপকথার বইটা কিছুতেই পড়তে দিবে না, কিন্তু আমার ঐ বইটা চাই ই চাই। এমন সময় আরেক জেঠাত ভাই আমাকে ঐ কল্পবিজ্ঞান বইখানা দিল, প্রথমে সেটা কিছুতেই নিতে চাই নাই। ফালতু বই, পঁচা বই বলে বারবার রেখে দেবার চেষ্টা করেছি। শেষ পর্যন্ত জোরাজুরি করে আমাকে বইটা গছিয়েই দিল। বাসায় গিয়ে যখন বিরক্তির সাথে পড়া শুরু করলাম; এত মজা পাইলাম যে রূপকথার বই পড়াই ছেড়ে দিলাম আর ঐসবেই নিমগ্ন হয়ে গেলাম। সায়েন্স ফিকশন আর রূপকথার মধ্যে পার্থক্য কি ? তেমন কিছুই না। রূপকথায় যেমন কোন রাজ্যের রাজকুমার পক্ষীরাজ ঘোড়ায় চড়ে সাত সমুদ্র তের নদী পাড়ি দিয়ে রাক্ষসের দেশ থেকে রাজকন্যাকে উদ্ধার করে নিয়ে আসে, ঠিক সেরকম বৈজ্ঞানিক কল্পকাহিনীতে পৃথিবীর কোন তরুণ পক্ষীরাজ ঘোড়ার পরিবর্তে মহাকাশযানে করে সাত সমুদ্র তের নদীর পরিবর্তে লক্ষ কোটি আলোকবর্ষ পাড়ি দিয়ে রাক্ষসের দেশের পরিবর্তে ভীনগ্রহী কোন বিভৎস প্রজাতির প্রাণীদের দুনিয়া হতে পৃথিবীর কোন সুন্দরী তরুণীকে উদ্ধার করে নিয়ে আসে।



 এই তো। এই হল রূপকথা আর সায়েন্স ফিকশনের মধ্যে পার্থক্য। সায়েন্স ফিকশন হল মর্ডান রূপকথা আর কি। আমার পড়া সেই প্রথম সায়েন্স ফিকশনে চারটি গল্প ছিল, এর মধ্যে একটা গল্প ( হেল বপ ধুমকেতু না কি যেন একটা নাম ) থেকে সর্বপ্রথম time travel এর ধারণা পেয়েছিলাম এবং ''বিপরীত মানুষ'' নামে একটা গল্প থেকে বিপরীত বস্তু বা anti-matter এর ধারণা পেয়েছিলাম আর এ গল্পটাই ছিল সবচেয়ে অসাধারণ। ইন্টারে থাকতে বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমান লাইব্রেরীর সদস্য হবার দরুণ সত্যজিৎ রায় সহ আরো অনেক ভারতীয় বাঙালী লেখকের লেখা কল্পবিজ্ঞান কাহিনী পড়ার সুযোগ হয়েছিল। তারপর বই কিনে আরো কত পড়েছি, HSC পরীক্ষার মধ্যেও বই কিনে পড়ছি; শুধু তাই না সায়েন্স ফিকশন গল্প পর্যন্ত লিখছি পরীক্ষার মধ্যে ( এইজন্যই আমার HSC পরীক্ষাটা খারাপ হয়েছে )। পড়াশুনার চাপ বর্তমানে সামান্য কম হওয়ায়, এখন প্রায় প্রতিদিনই একটা না একটা science fiction movie দেখি। জানিনা আর কয়দিন দেখতে পারব। I love Science fiction very very much.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন