শনিবার, ১৯ জুলাই, ২০১৪

আমার বিষয়প্রীতি

বিজ্ঞানের যত শাখা আছে তাদের মধ্যে আমার কাছে সবচেয়ে বিরক্তিকর বিষয় হল রসায়ন। নাম যদিও রসায়ন। আসলে এতে কোন রসই নাই, শুধুই কষ। কাজেই বিষয়টার নাম রসায়ন না হয়ে কষায়ন হলে ভাল হত। তারপর বিজ্ঞানের ২য় Boring শাখা হল জীববিজ্ঞান। কিছুটা Boring আর কিছুটা মজার হল গণিত। যদিও এই বিষয়টাতে যতবার ফেল করছি আমি, অন্য কোন বিষয়ে ততবার A+ পাই নাই। ইন্টার পর্যন্ত ''গণিত'' নামক মূর্তিমান বিভীষিকা আমার জীবনটাকে একেবারে তছনছ করে দিয়েছিল। এখনও আমার গণিতভীতি কাটে নাই। আর এই গণিতভীতি দূর করার জন্যই এ বছর বইমেলায় জনাব ইমতিয়াজ আহমেদের ''গণিতের সৌন্দর্য'' বইখানা কিনেছিলাম কিন্তু ঐ কেনা পর্যন্তই, পড়ার সময় আর পাই নাই। সে যাই হোক, বিজ্ঞানের যে শাখাটা সবচেয়ে অসাধারণ এবং মোটেও বিরক্তিকর নয় সেটি হল ''জ্যোতির্বিজ্ঞান বা মহাকাশবিজ্ঞান'' (Astronomy) । অবশ্যই এটা গণিত নির্ভর এবং পদার্থবিদ্যা নির্ভর একটি শাখা। নিউক্লিয়ার পদার্থবিদ্যা না বুঝলে নক্ষত্রের জন্ম-মৃত্যু বুঝা সম্ভব নয়, নিউটনের মহাকর্ষ সূত্র না বুঝলেও কেপলারের গ্রহের গতিসূত্রানুযায়ী গ্রহদের চলনের কারণ বুঝা সম্ভব নয় আবার জ্যামিতিক আলোকবিজ্ঞান সমন্ধে ভাল ধারণা না থাকলে জ্যোতির্বৈজ্ঞানিক যন্ত্র টেলিস্কোপ বানানো সম্ভব না। Astronomer বা জ্যোতির্বিজ্ঞানী হবার জন্য পদার্থবিদ্যায় যতটুকু জ্ঞান থাকা প্রয়োজন এবং গণিতে যতটুকু দক্ষ হওয়া প্রয়োজন সেটুকুতেই আমার আগ্রহ। পদার্থবিদ্যা এবং গণিতের যে শাখা জ্যোতির্বিদ্যায় ব্যবহৃত হয় না, তাতে আমার কোন আগ্রহ নাই। বাংলাদেশে যদি Astronomy বা Astrophysics এ দুটা Sub এর একটাও থাকত, তাহলে সেটাতেই পড়ার চেষ্টা করতাম। কিন্তু এ দুইটা বিষয়ের একটাও বাংলাদেশে নাই বিধায় বাধ্য হয়ে Physics নিয়ে পড়া কেননা Physics এর মধ্যে Astronomy র গন্ধ অতিমাত্রায় প্রবল।
একেই বলে দুধের স্বাদ ঘোলে মিটানো। দেখি পি এইচ ডি করতে পারি কিনা জ্যোতির্বিদ্যার উপর।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন